Best Seller Books

random/hot-posts

কবিদের সম্পর্কে আল্লাহ বলেনঃ- ﻭَﺍﻟﺸُّﻌَﺮَﺍﺀُ ﻳَﺘَّﺒِﻌُﻬُﻢُ ﺍﻟْﻐَﺎﻭُﻭﻥَ বিভ্রান্ত লোকেরাই কবিদের অনুসরণ করে। ﺃَﻟَﻢْ ﺗَﺮَ ﺃَﻧَّﻬُﻢْ ﻓِﻲ ﻛُ...

কবি এবং কবিতা লিখার শরয়ী বিধি-বিধান।

কবিদের সম্পর্কে আল্লাহ বলেনঃ-
ﻭَﺍﻟﺸُّﻌَﺮَﺍﺀُ ﻳَﺘَّﺒِﻌُﻬُﻢُ ﺍﻟْﻐَﺎﻭُﻭﻥَ
বিভ্রান্ত লোকেরাই কবিদের অনুসরণ করে।
ﺃَﻟَﻢْ ﺗَﺮَ ﺃَﻧَّﻬُﻢْ ﻓِﻲ ﻛُﻞِّ ﻭَﺍﺩٍ ﻳَﻬِﻴﻤُﻮﻥَ
তুমি কি দেখ না যে, তারা প্রতি ময়দানেই উদভ্রান্ত হয়ে ফিরে?
ﻭَﺃَﻧَّﻬُﻢْ ﻳَﻘُﻮﻟُﻮﻥَ ﻣَﺎ ﻟَﺎ ﻳَﻔْﻌَﻠُﻮﻥَ
এবং এমন কথা বলে, যা তারা করে না।
ﺇِﻟَّﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻭَﻋَﻤِﻠُﻮﺍ ﺍﻟﺼَّﺎﻟِﺤَﺎﺕِ ﻭَﺫَﻛَﺮُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻛَﺜِﻴﺮًﺍ ﻭَﺍﻧْﺘَﺼَﺮُﻭﺍ ﻣِﻦْ ﺑَﻌْﺪِ ﻣَﺎ ﻇُﻠِﻤُﻮﺍ ۗ ﻭَﺳَﻴَﻌْﻠَﻢُ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻇَﻠَﻤُﻮﺍ ﺃَﻱَّ ﻣُﻨْﻘَﻠَﺐٍ ﻳَﻨْﻘَﻠِﺒُﻮﻥَ
তবে তাদের কথা ভিন্ন, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং আল্লাহ কে খুব স্মরণ করে এবং নিপীড়িত হওয়ার পর প্রতিশোধ গ্রহণ করে। নিপীড়নকারীরা শীঘ্রই জানতে পারবে তাদের গন্তব্যস্থল কিরূপ।
সূরা শো'আরাঃ২২৪-২২৭।

উক্ত আয়াত থেকে বুঝা যাচ্ছে,
যদি কবিতার অর্থ ও উদ্দেশ্য ভাল হয় তাহলে জায়েয।
কেননা নবীজী সাঃ থেকে কবিতা শুনা ও আবৃত্তি করা হাদীসে প্রমাণিত আছে।
নবীজী সাঃ এর আবৃত্তিকৃত পচন্দনীয় সেই কবিতারাজি যেহেতু দুনিয়া বিমোখী -ন্যয় ইনসাফ ও বাস্তব অভিজ্ঞতা সম্পর্কীয় ছিলো।
তাই তিনি সেগুলো শুনতেন ও আবৃত্তি করতেন।

যেমন হযরত আমর ইবনে (শারিদ, রাযি) তার পিতা থেকে বর্ণনা করেন....
ﺣﺪﻳﺚ ﻋﻤﺮﻭ ﺑﻦ ﺍﻟﺸﺮﻳﺪ ﻋﻦ ﺃﺑﻴﻪ ﻗﺎﻝ : ﺭﺩﻓﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻮﻣﺎ ﻓﻘﺎﻝ : ﻫﻞ ﻣﻌﻚ ﻣﻦ ﺷﻌﺮ ﺃﻣﻴﺔ ﺑﻦ ﺃﺑﻲ ﺍﻟﺼﻠﺖ ﺷﻲﺀ ﻗﻠﺖ : ﻧﻌﻢ . ﻗﺎﻝ ﻫﻴﻪ ﻓﺄﻧﺸﺪﺗﻪ ﺑﻴﺘﺎ . ﻓﻘﺎﻝ ﻫﻴﻪ ﺛﻢ ﺃﻧﺸﺪﺗﻪ ﺑﻴﺘﺎ . ﻓﻘﺎﻝ ﻫﻴﻪ ﺣﺘﻰ ﺃﻧﺸﺪﺗﻪ ﻣﺎﺋﺔ ﺑﻴﺖ
ভাবার্থঃ-
আমি একদিন নবীজী সাঃ এর সাথী হলাম, তখন নবীজী সাঃ আমাকে বললেনঃ
তোমার কাছে কি উমাইয়া ইবনে আবীস সালত এর কোনো কবিতা আছে,(অর্থাৎ মুখস্থ আছে)
তখন আমি বললামঃ হ্যা আছে।
নবীজী সাঃ বললেনঃতারাতারি আবৃত্তি করো,
তখন আমি আবৃত্তি করে শুনালাম।
পরবর্তীতে নবীজী সাঃ আবার বললেনঃ
আরো আবৃত্তি করো,তখন আমি আবার  আবৃত্তি শুরু করলাম,এবং শেষপর্যন্ত একশত কবিতা আবৃত্তি করে শুনালাম।
সহীহ মুসলিম-২২৫৫;

তাছাড়া নবীজী সাঃ তারাফা ইবনুল আবদের কবিতাকে মাঝেমধ্যে অাবৃত্তি করতেন।
যেমন হযরত ক্বাতাদাহ রাহ থেকে বর্ণিত
ﺭﻗﻢ ﺍﻟﺤﺪﻳﺚ : 534
ﻋﻦ ﻗﺘﺎﺩﺓ ، ﻗﺎﻝ : ﺑﻠﻐﻨﻲ ﺃﻥ ﻋﺎﺋﺸﺔ ﺳﺌﻠﺖ : ﻫﻞ ﻛﺎﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠَّﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠَّﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﺘﻤﺜﻞ ﺑﺸﻲﺀ ﻣﻦ ﺍﻟﺸﻌﺮ ؟ ﻓﻘﺎﻟﺖ : ﻻ ﺇﻻ ﺑﻴﺖ ﻃﺮﻓﺔ ، ﻭﺫﻛﺮﺗﻪ ، ﻗﺎﻟﺖ : ﻓﺠﻌﻞ ﺻﻠﻰ ﺍﻟﻠَّﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ : ﻣﻦ ﻟﻢ ﺗﺰﻭﺩ ﺑﺎﻷﺧﺒﺎﺭ ،ﻓﻘﺎﻝ ﺃﺑﻮ ﺑﻜﺮ : ﻟﻴﺲ ﻫﺬﺍ ﻫﻜﺬﺍ ، ﻓﻘﺎﻝ ﺻﻠﻰ ﺍﻟﻠَّﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ﺇﻧﻲ ﻟﺴﺖ ﺑﺸﺎﻋﺮ ﻭﻻ ﻳﻨﺒﻐﻲ ﻟﻲ
ﺍﻟﻤﻘﺎﺻﺪ ﺍﻟﺤﺴﻨﺔ ﻓﻴﻤﺎ ﺍﺷﺘﻬﺮ ﻋﻠﻰ ﺍﻷﻟﺴﻨﺔ
হযরত আয়েশা রাযি কে প্রশ্ন করা হয়েছিলো, যে নবীজী সাঃ কি কখনো কোনো কবিতাকে আবৃত্তি করেছিলেন,আয়েশা রাযি বললেন নবীজী সাঃ একমাত্র তারাফা ইবনে আবিসসালতের কবিতাকেই আবৃত্তি করতেন।
অতঃপর তিনি নবীজী সাঃ এর  উল্লেখ করে বলেনঃ
নবীজী সাঃ আবৃত্তি করতেনঃ-ﻣﻦ ﻟﻢ ﺗﺰﻭﺩ ﺑﺎﻷﺧﺒﺎﺭ
আবু বকর রাযি বলেন, আল্লাহর রাসুল কবিতাপাঠ এভাবে নয়,
প্রতিউত্তরে নবীজী সাঃ বলেনঃ আমি ভালো করে পারব কিভাবে?অথচ আমি কোনো কবি নই এবং কবিতা রচনা করা ও আবৃত্তি করা আমার জন্য উচিৎ ও নয়।
(আসলে পুরো কবিতা এরকম ছিলো-
ﺳَﺘُﺒْﺪِﻱ ﻟَﻚَ ﺍﻷَﻳَّﺎﻡُ ﻣَﺎ ﻛُﻨْﺖَ ﺟَﺎﻫِﻼ ﻭَﻳَﺄْﺗِﻴﻚَ ﺑِﺎﻷَﺧْﺒَﺎﺭِ ﻣَﻦْ ﻟَﻢْ ﺗُﺰَﻭِّﺩِ)
তাছাড়া সাহাবায়ে কেরামদের মধ্যে অনেকেই কবি ছিলেন যাদের মধ্যে হযরত লবীদ রাযি হযরত আলী রাযি এর নাম সর্বাগ্রে।
কিন্তু এখানে জায়গা সংকীর্ণতার ধরুণ
বিস্তারিত আলোচনা এখন আর সম্ভব হচ্ছে না।

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ، ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ، ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : " ﺇِﻥَّ ﺃَﺻْﺪَﻕَ ﻛَﻠِﻤَﺔٍ ﻗَﺎﻟَﻬَﺎ ﺍﻟﺸَّﺎﻋِﺮُ ﻛَﻠِﻤَﺔُ ﻟَﺒِﻴﺪٍ :
ﺃَﻻ ﻛُﻞُّ ﺷَﻲْﺀٍ ﻣَﺎ ﺧَﻼ ﺍﻟﻠَّﻪَ ﺑَﺎﻃِﻞٌ ﻭَﻛَﺎﺩَ ﺍﺑْﻦُ ﺃَﺑِﻲ ﺍﻟﺼَّﻠْﺖِ ﺃَﻥْ ﻳُﺴْﻠِﻢَ "
ﺃﻣﺎﻟﻲ ﺍﻟﺠﺮﺟﺎﻧﻲ-19
নবীজী সাঃ বলেনঃ
সবথেকে সত্য কথা যা লবীদ( কবিতাকারে)বলতেনঃ
আল্লাহ ব্যতীত সবকিছুই বাতিল★
এবং ইবনু আবিসসালত ইসলাম গ্রহণের পাশাপাশি।

কিন্তু যদি কবিতার অর্থে  কুফর-শিরক ইত্যাদি বিদ্যমান থাকে তাহলে তা জায়েয কখনো জায়েয হবে না বরং তা হারাম বলেই গণ্য হবে।

গজল-সংগিত ইত্যাদিতে  যদি ইসলামি অর্থ বিদ্যমান থাকে,এবং তাতে কোনো প্রকার মিউজিক না থাকে,এবং এ আবৃত্তি কোনো গানের সূরে না হয়, তাহলে তা জায়েয আছে নতুবা হারাম বলে বিবেচিত হবে।

আল্লাহ-ই ভালো জানেন।

0 Reviews: